স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১৬:৫১ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০৮:৫৮

প্রতিকী ছবি

সারা দেশে বিরাজমান দাবদাহের কারণে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী বৃহস্পতিবার (০২ মে) পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ রাখা হবে। সোমবার (২৯ এপ্রিল) দুপুরে এ তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন।

তীব্র তাপদাহের কারণে আজ সোমবার মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান বন্ধ ছিল। তবে, মর্নিং শিফটে ক্লাস চলায় খোলা ছিল প্রাথমিক স্কুল। এই গরমেও স্কুল খোলা রাখার পক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুক্তি ছিল যে, প্রাথমিক স্কুলে মর্নিং শিফট হওয়ায় তাপদাহের প্রভাব পড়বে না। কিন্তু আগামী বৃহস্পতিবার (২ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠান পর্যন্ত বন্ধ রাখার আদেশ দেন হাইকোর্ট। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে শিক্ষা মন্ত্রণালয়কে এ আদেশ দেন। এ আদেশের পর আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

আদালতে চলমান তাপপ্রবাহে ১৮ জনের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন আইনজীবী মনির উদ্দিন। এসময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান, সহকারী অ্যাটর্নি জেনারেল রেহেনা সুলতানা, মো. সামিউল সরকার ও আশিক রুবায়েত।

এর আগে, রোববার (২৮ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয় জানায়, চলমান তাপপ্রবাহের কারণে সোমবার (২৯ এপ্রিল) ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে পরামর্শক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। তবে সেসব স্কুলে এসির ব্যবস্থা আছে, পরীক্ষা চলমান আছে, ও লেভেল, এ লেভেল পরীক্ষা ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের জন্য এই আদেশ প্রযোজ্য হবে না বলে আদেশে বলা হয়েছে।

এর আগে, রমজান, ঈদুল ফিতর ও তীব্র তাপদাহের কারণে সাতদিনসহ বন্ধসহ মোট এক মাস তিন দিনের ছুটি শেষে রোববার (২৮ এপ্রিল) খোলে দেশের সব স্তুরের শিক্ষাপ্রতিষ্ঠান। কিন্তু দেশের অনেক জায়গায় শিক্ষার্থী, শিক্ষক আহত হওয়ায় রোববার মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

 

সা/ই

 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত